Techpurest is the world's technology Pages...
  • 806 people like this
  • Science and Technology
Recent Updates
  • Make any web page
    Print-Friendly & PDF
    Make any web page Print-Friendly & PDF
    WWW.PRINTFRIENDLY.COM
    Print Friendly & PDF
    Make a Printer Friendly & PDF version of any webpage.
    1
    0 Comments 0 Shares
  • PHOTO EDITOR
    PIXLR 2021 DESIGN EDITION
    Welcome to Pixlr the Online Photo Editor that lets you edit photos and create great designs right in your browser for Free. Experience next level, intuitive photo editing and graphical design with AI-powered tools for quick yet professional edits. Our editor opens almost any image format such as PSD (Photoshop), PXD, JPEG, PNG (transparent), WebP, SVG and more. Start from an empty canvas or select one of our professionally crafted templates.

    PHOTO EDITOR PIXLR 2021 DESIGN EDITION Welcome to Pixlr the Online Photo Editor that lets you edit photos and create great designs right in your browser for Free. Experience next level, intuitive photo editing and graphical design with AI-powered tools for quick yet professional edits. Our editor opens almost any image format such as PSD (Photoshop), PXD, JPEG, PNG (transparent), WebP, SVG and more. Start from an empty canvas or select one of our professionally crafted templates.
    PIXLR.COM
    Photo editor online - graphic design Pixlr.com
    Discover free and premium online photo editor and graphic design tools! Effects, filters, overlays, simple to expert tools.Open almost any image format like PSD (Photoshop), PXD, Jpeg, PNG (Transparent), webP, SVG and many more. You'll find a Pixlr image editor just for you!
    4
    0 Comments 0 Shares
  • ঘরে বসে অনলাইনে ইনকাম 151+ FREE Google Online Courses with Certificate | Every Computer User Needs
    ঘরে বসে অনলাইনে ইনকাম 151+ FREE Google Online Courses with Certificate | Every Computer User Needs
    2
    0 Comments 0 Shares
  • Secured করুন আপনার Gmail accounts! 🔒 How to secured or protect your Google account!!
    Secured করুন আপনার Gmail accounts! 🔒 How to secured or protect your Google account!!
    2
    0 Comments 0 Shares
  • মোবাইল হারিয়ে গিয়েছে? ঘরে বসে খুঁজে বের করুন সহজেই! Track Your Phone
    মোবাইল হারিয়ে গিয়েছে? ঘরে বসে খুঁজে বের করুন সহজেই! Track Your Phone
    2
    0 Comments 0 Shares
  • বাংলাদেশি টরেন্ট সাইট লিষ্ট যেখান থেকে বাংলাদেশি লেটেষ্ট বাংলা গান,মুভি, নাটক ডাউনলোড করতে পারবেন
    http://clickndownloads.com/
    http://tepantorbd.com/
    http://torrentbd.com/
    http://www.azibtorrent.com/
    http://www.tejpata.org/
    http://ontohinbd.com/
    http://www.banglatorrents.com/
    http://www.bdtorrents.com/forums/
    http://doridro.com/
    http://extratorrent.com/
    http://www.gamestorrents.com/
    http://bitsnoop.com/
    বাংলাদেশি টরেন্ট সাইট লিষ্ট যেখান থেকে বাংলাদেশি লেটেষ্ট বাংলা গান,মুভি, নাটক ডাউনলোড করতে পারবেন http://clickndownloads.com/ http://tepantorbd.com/ http://torrentbd.com/ http://www.azibtorrent.com/ http://www.tejpata.org/ http://ontohinbd.com/ http://www.banglatorrents.com/ http://www.bdtorrents.com/forums/ http://doridro.com/ http://extratorrent.com/ http://www.gamestorrents.com/ http://bitsnoop.com/
    1
    0 Comments 0 Shares
  • তৈরি করুন আপনার নিজের NetFlix! ফ্রিতে [পর্ব-০১] :: Plex সেটিং করবেন যেভাবে

    বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস কমিউনিটির সবাই ভালো আছেন নিশ্চই। টিউন এর টাইটেল দেখে আপনার কিছুটা আঁচ করতে পেরেছেন কি নিয়ে আলোচনা করা হবে। হ্যা, আপনি ঠিকই ধরেছেন। আপনার পছন্দের গান, মুভি, ভিডিও, নাটক ইত্যাদি আপনাদের হার্ডডিস্কে সেভ করে রাখেন এবং তৈরি করেন নিজের বিশাল কালেক্টশন। এছাড়া আমরা অনেকেই স্ট্রিমিং করে বিভিন্ন কন্টেন্ট দেখতে পছন্দ করি (যেমন: Netflix এর সাহায্য)। কিন্তু Netflix এর মাসিক সাবক্রিপশন ফি দেওয়া আমাদের সবার পক্ষে সম্ভব হয় না। তবে চিন্তার কোন কারন নাই, Netflix এ সাবক্রিপশন করতে না পারলেও আপনার নিজের ডাউনলোড করা কালেক্টশন দিয়েই তৈরি করতে পারবেন নিজের Netflix।

    আমি আপনাদের পরিপূর্ণ গাইডলাইনের জন্য এই চেইন টিউন করতে যাচ্ছি আর এই চেইন টিউনের মাধমে আপনাদের দেখাবো "কিভাবে আপনারা তৈরি করবেন আপনার নিজের NetFlix! ফ্রিতে" এর পরিপূর্ণ একটি গাইড। তাহলে আর দেরি না করে মূল কথায় আসা যাক।

    মুভি, গান, এবং টিভি শো কে না পছন্দ করে। আপনারও হয়ত আছে এরকম হাজারও মুভি, ভিডিও গান, টিভি শো মিডিয়া ফাইলের এর কালেক্টশন। কিন্তু সচারচর সেই গুলো ব্যবহার করা হয়ে ওঠে না বা ব্যবহার করার সময় পান না। কারণ এই সমস্ত মিডিয়া ফাইলের Netflix এর মত কোন ভিজুয়াল ইউজার ইন্টারফেস না থাকার কারণে, নিজের কালেক্টশন গুলোর মিডিয়া ফাইল এক্সেস করা, ব্রাউজ করা খুব কষ্টকর। সেই সাথে ম্যানুয়ালি এই বিশাল সংগ্রহশালার মিডিয়া ফাইল গুলো সংরক্ষণ করা, নামকরণ করা এবং সুন্দর ভাবে Arrange করে রাখা আরও বেশি কষ্টকর ও সময় সাপেক্ষ তো অবশ্যই।

    তাহলে আর চিন্তা কেন, Netflix মত ভিজুয়াল ইউজার ইন্টারফেসের মিডিয়া প্লেয়ার তৈরি করতে পারবেন Plex মিডিয়া প্লেয়ার এর সাহায্যে এবং আপনার সংগ্রহে থাকা সকল মিডিয়া কালেকশন দিয়ে আপনার Netflix কে সমৃধ্য করে গড়ে তুলতে পারবেন। আর এর মাধ্যমে আপনি বা আপনার বন্ধুরা কোন জায়গা থেকে আপনার কালেকশনে থাকা সকল মিডিয়া ফাইলগুলোতে এবং এমনকি মোবাইল থেকেও অ্যাক্সেস করতে পারবে।



    Plex কি?
    Plex হচ্ছে একটি ক্লাইন্ট/সার্ভার মিডিয়া প্লেয়ার সিস্টেম। এটা আপনাকে আপনার মিডিয়া কালেক্টশন অরগানাইজ করা, অনলাইনে স্টিমিং করা, এবং ঐসকল মিডিয়া ফাইলগুলো যেকোনো ডিভাইসে প্লে করতে সাহায্য করে থাকে। সুতরাং যদি আপনার কাছে থেকে থাকে বড় ধরনের মিডিয়া কালেক্টশন এবং আপনি যেকোনো যায়গা থেকে আপনার মিডিয়া কালেকশনে অ্যাক্সেস করতে চান, তাহলে আপনার অবশ্যই একটি Plex Media Server প্রয়োজন।

    কিভাবে Plex Server কাজ করে?
    Plex তিনটি প্রধান ধাপে কাজ করে থাকেঃ

    Plex Media Server: এর মাধ্যমে আপনাকে ট্রাক করতে, ফাইল অরগানাইজ করতে এবং আপনার মিডিয়া ফাইলে প্রবেশের পারমিশন প্রদান করে থাকে।
    Plex client: সার্ভারের সাথে কানেক্ট করার জন্য এটা ক্লাইন্টের ডিভাইসে ইন্সটল করতে হয়। এটা সার্ভারের সাথে সংযোগ স্থাপন করে, কি কি মিডিয়া ফাইলে সার্ভারে আছে তা দেখতে, মেনু ডিসপ্লে করতে এবং মিডিয়া ফাইলগুলো উপভোগ করতে সাহায্য করে।
    Plex Central Server: এটি মূলত Plex account সংরক্ষণ এবং পরিচালনা করে থাকে। Plex Central Server আপনার ক্লাইন্টকে রিমোটলি আপনার মিডিয়া ফাইলে অ্যাক্সেস করতে অনুমতি প্রদান করে থাকে।


    Seedbox হচ্ছে এর চতুর্থ ধাপ, যার মাধ্যমে আপনার অভিজ্ঞতাকে আরও অনেক গুণ বৃদ্ধি করবে।

    Seedbox হচ্ছে একটি ভার্চুয়াল ক্লাউড যা আপনার অনলাইন আইডিন্টিটি প্রোটেক্ট করে এবং অন্য সকল সুবিধা আরও সহজ করে তুলে। যার কারণে আপনাকে কখনো সার্ভার পরিচর্যা, স্টোরেজ এবং Structure নিয়ে চিন্তা করতে হবে না। তবে SeedBox Plex এর অন্তর্ভুক্ত নয়। SeedBox সেটাআপ ও ব্যবহারের মাধ্যমে আপনি আপনার Plex ব্যবহারের Experiance কে আরও দারুন করে তুলতে পারবেন। SeedBox নিয়ে একটি আলাদা টিউন করার ইচ্ছা আছে। তবে এই চেইন টিউ্নে SeedBox নিয়ে কিছু আলোচনা করা হবে।

    ১. Plex সেটিং করবেন যেভাবে
    ১.১ Plex Media Home server এর প্ল্যান করা
    Plex Server আপনার নিজের পিসি বা বাসা থেকে চালাতে হলে, আপনার একটি কম্পিউটার প্রয়োজন হবে যেখানে আপনার সকল মিডিয়া ফাইল স্টোর করা থাকবে এবং Plex Server এর সফটওয়্যার সেই পিসিতে ইন্সটল করতে হবে। আপনি চাইলে নতুন একটি পিসি কিনে তা Plex সার্ভার হিসেবে ব্যবহার করতে পারেন বআ আপনার বর্তমান পিসিকেই Plex সার্ভার হিসেবে তৈরি করতে পারেন। নতুন সার্ভার কেনার বা Plex সেটিং করার পূর্বে আপনি Plex সার্ভার কতটুকু ব্যবহার করবেন তার ওপর নির্ভর করে আপনার কম্পিউটার এর মিনিমাম রিকোয়ারমেন্টস কি হবে।

    এখানে নির্দিষ্ট কোন রিকোয়ারমেন্টস নেই কারণ এটা ব্যবহারকারী থেকে ব্যবহারকারী ভেদে আলাদা হবে। আপনাকে প্রথমে আপনার নিজস্ব চাহিদা এবং রিসোর্স খুঁজে বের করতে হবে, তাহলে আপনি ধরনা করতে পারবেন কি ধরনের কম্পিউটার আপনার প্রয়োজন। আপনি নিজেকে কিছু প্রশ্ন করার মাধ্যমে ধারণা করতে পারবেন কি ধরনের কম্পিউটার আপনার প্রয়োজন:

    কতজন ইউজার একই সাথে কন্টেন্টে অ্যাকসেস করবে?
    কি ধরনের ডিভাইস অথবা অ্যাপস দিয়ে অ্যাকসেস করবে (মোবাইল, কম্পিউটার, এক্সবক্স ইত্যাদি)?
    যেভাবে দূর থেকে বা লোকালি কনটেন্টে অ্যাকসেস করবেন।
    কেন এটা গুরুত্বপূর্ণ?

    একটি মোবাইল ডিভাইস একটি ডেক্সটপ পিসি এর মত কোয়ালিটি এবং ভ্যারাইটির মিডিয়া এনকোডিং করতে পারে না। কিন্তু Plex Media ধন্যবাদ পাওয়ার দাবিদার কেননা এর আছে শক্তিশালী ট্রান্সকোডার, যার মাধ্যমে যেকোন কোয়ালিটিতে মিডিয়া এনকোডিং করতে পারবেন, এর জন্য আপনাকে শুধু পরিকল্পনা করতে হবে, এ ছাড়া আর কিছুই করতে হবে না।

    যখন আপনি Plex সফটওয়্যার এর জন্য একটি সার্ভার পছন্দ করবেন, তখন এটা খুবই গুরুত্বপূর্ণ যে, সেই সার্ভার টা সব সময় চালু রাখতে হবে। কারণ সব সময় চালু থাকলে আপনি যেকোন জায়গা থেকে যে কোন সময় আপনার মিডিয়া ফাইল গুলোতে অ্যাক্সেস করতে পারবেন।

    কিন্তু Home Servers এর কিছু সীমাবদ্ধতা আছে, এটা স্থাপণ করা বেশ কষ্টকর এবং মেইনটেনেন্স করা খুবই ব্যয়বহুল।

    ১.২ Plex Media Server স্থাপন করতে যা প্রয়োজন
    সবচেয়ে ভালো অপশন হচ্ছে, Plex সার্ভার সফটওয়্যার হিসেবে NAS “Network Attached Storage” ইনস্টল করা, ডেক্সটপ অথবা Standalone সার্ভার। এই গুলোর মধ্যে কোনটাই কারোর থেকে খারাপ নয়, তবে এদের অভ্যন্তরীণ গুনাগুন যেমন সি পি ইউ এবং স্টোরেজ ই তাদের মধ্যে পার্থক্য গড়ে তুলেছে।

    Operating Systems
    Plex Media অফিসিয়াল ওয়েবসাইট এর তথ্য অনুসারে, Plex Media Server নিম্নের অপারেটিং সিস্টেমগুলো সমর্থন করে:



    এই অপারেটিং সিস্টেম এর মধ্যে, Plex Media Server অনেকগুলো ভার্সন কে সাপোর্ট করে থাকে। আপনি এই অপারেটিং সিস্টেম গুলোর মধ্যে যেকোনো একটি বাছাই করে নিতে পারেন।

    যেমন Hardware প্রয়োজন
    Plex Server এর জন্য বেশি স্টোরেজ যেমন অপরিহার্য, তার চেয়েও processing power হচ্ছে সর্বাধিক গুরুত্বপূর্ণ।

    Plex অনেক বেশি processing power ব্যবহার করে যেন মুহূর্তেই ফাইলগুলো সঠিকভাবে transcode করতে পারে এবং অনেক গুলো ব্যবহারকারী যেন একইসাথে স্ট্রিমিং করতে পারে। কিন্তু আমি আপনাদের আগেই বলেছি, আপনার Plex এর ব্যবহার এর উপর “required power” নির্ভর করে।

    Transcoding এর ভিত্তিতে নিম্নে সর্বনিম্ন রিকোয়ারমেন্টস দেওয়া হল। আপনি যদি একই সাথে অনেক বেশি transcodes করতে চান, তাহলে আপনার আরও অনেক বেশি শক্তিশালী সিপিইউ দরকার হবে। আর র্যাম 2GB ই যথেষ্ট।


    Plex Bandwidth এবং Data Usage
    লোকাল রিসোর্স থেকে লোকাল ডিভাইসে মিডিয়া স্ট্রিমিং করতে Plex কোন ডাটা ব্যবহার করেনা। কিন্তু সার্ভার থেকে যখন কনটেন্ট গুলো বাড়ির বাইরে থেকে স্ট্রিমিং করা হয় বা লোকাল নেটওয়ার্কের বাইরে থেকে যদি কেউ কনটেন্ট স্ট্রিমিং করে, তাহলে আপনার bandwidth এর প্রয়োজন হবে এবং আপনার অনেক বেশি ডাটা খরচ হবে।

    Plex Media Server প্রথমে ডিটেক্ট করে কোন ধরনের ডিভাইস এ মিডিয়া ফাইল গুলো প্লে করা হচ্ছে, তারপর সেই ডিভাইস অনুযায়ী মিডিয়া ফাইলগুলো transcode করে অথবা সরাসরি প্লে করে। ব্যবহারকারীরা তাদের bandwidth স্পিড এর উপর ভিত্তি করে মিডিয়া ফাইল এর কোয়ালিটি কমিয়ে অথবা বাড়িয়ে নিতে পারবে।

    কোন নির্দিষ্ট Bandwidth রিকোয়ারমেন্টস নেই, কিন্তু নিচের তথ্যগুলো মাথায় রাখবেন:

    Data usage and bandwidth নির্ভর করে কি ধরনের কোয়ালিটি তে আপনার মিডিয়া ফাইল গুলো স্ট্রিমিং করা হচ্ছে।
    কম রেজুলেশনে একটি ফাইল Transcoding করলে কম data and bandwidth খরচ হয়।
    Home server থেকে কনটেন্ট স্ট্রিমিং নির্ভর করে এর আপলোড এবং ব্যবহারকারীদের ডাউনলোড স্পিড এর উপর।
    উদাহরণস্বরূপ…

    যদি আপনি একটি 1080p resolution এ ভিডিও ফাইল প্লে করেন এবং ভিডিওটি 30 মিনিট লম্বা, তাহলে এটি স্ট্রিমিং করতে প্রয়োজন হবে প্রায় 829 MBs ডাটা। নিচে দেওয়া টেবিল থেকে আপনি দেখতে পাবেন যে, একটি Full HD রেজুলেশন অথবা 1080p ভিডিও বাধাহীনভাবে দেখতে প্রায় 3774 kbps প্রয়োজন।

    3774 * 60 = 226, 440 (kilo-bits per minute)
    226, 440 * 30 = 6, 793, 200 (kilobytes per 30 minutes)
    6, 793, 200/8 = 849, 150 (kilobytes per 30 minutes)
    849, 150/1024 = 829(MB)


    আজ আমরা দেখলাম "Plex সেটিং করবেন যেভাবে" আগামী পর্বে দেখাবো "Plex Media Server দিয়ে শুরু করবেন যেভাবে"।

    আপনাদের যে কোন প্রশ্ন থাকলে টিউনমেন্ট এ জিজ্ঞাসা করুন, টিউন জোস করুন, টিউন শেয়ার করুন, আর #techpurest এর সাথেই থাকুন।
    #techpurest
    তৈরি করুন আপনার নিজের NetFlix! ফ্রিতে [পর্ব-০১] :: Plex সেটিং করবেন যেভাবে বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস কমিউনিটির সবাই ভালো আছেন নিশ্চই। টিউন এর টাইটেল দেখে আপনার কিছুটা আঁচ করতে পেরেছেন কি নিয়ে আলোচনা করা হবে। হ্যা, আপনি ঠিকই ধরেছেন। আপনার পছন্দের গান, মুভি, ভিডিও, নাটক ইত্যাদি আপনাদের হার্ডডিস্কে সেভ করে রাখেন এবং তৈরি করেন নিজের বিশাল কালেক্টশন। এছাড়া আমরা অনেকেই স্ট্রিমিং করে বিভিন্ন কন্টেন্ট দেখতে পছন্দ করি (যেমন: Netflix এর সাহায্য)। কিন্তু Netflix এর মাসিক সাবক্রিপশন ফি দেওয়া আমাদের সবার পক্ষে সম্ভব হয় না। তবে চিন্তার কোন কারন নাই, Netflix এ সাবক্রিপশন করতে না পারলেও আপনার নিজের ডাউনলোড করা কালেক্টশন দিয়েই তৈরি করতে পারবেন নিজের Netflix। আমি আপনাদের পরিপূর্ণ গাইডলাইনের জন্য এই চেইন টিউন করতে যাচ্ছি আর এই চেইন টিউনের মাধমে আপনাদের দেখাবো "কিভাবে আপনারা তৈরি করবেন আপনার নিজের NetFlix! ফ্রিতে" এর পরিপূর্ণ একটি গাইড। তাহলে আর দেরি না করে মূল কথায় আসা যাক। মুভি, গান, এবং টিভি শো কে না পছন্দ করে। আপনারও হয়ত আছে এরকম হাজারও মুভি, ভিডিও গান, টিভি শো মিডিয়া ফাইলের এর কালেক্টশন। কিন্তু সচারচর সেই গুলো ব্যবহার করা হয়ে ওঠে না বা ব্যবহার করার সময় পান না। কারণ এই সমস্ত মিডিয়া ফাইলের Netflix এর মত কোন ভিজুয়াল ইউজার ইন্টারফেস না থাকার কারণে, নিজের কালেক্টশন গুলোর মিডিয়া ফাইল এক্সেস করা, ব্রাউজ করা খুব কষ্টকর। সেই সাথে ম্যানুয়ালি এই বিশাল সংগ্রহশালার মিডিয়া ফাইল গুলো সংরক্ষণ করা, নামকরণ করা এবং সুন্দর ভাবে Arrange করে রাখা আরও বেশি কষ্টকর ও সময় সাপেক্ষ তো অবশ্যই। তাহলে আর চিন্তা কেন, Netflix মত ভিজুয়াল ইউজার ইন্টারফেসের মিডিয়া প্লেয়ার তৈরি করতে পারবেন Plex মিডিয়া প্লেয়ার এর সাহায্যে এবং আপনার সংগ্রহে থাকা সকল মিডিয়া কালেকশন দিয়ে আপনার Netflix কে সমৃধ্য করে গড়ে তুলতে পারবেন। আর এর মাধ্যমে আপনি বা আপনার বন্ধুরা কোন জায়গা থেকে আপনার কালেকশনে থাকা সকল মিডিয়া ফাইলগুলোতে এবং এমনকি মোবাইল থেকেও অ্যাক্সেস করতে পারবে। Plex কি? Plex হচ্ছে একটি ক্লাইন্ট/সার্ভার মিডিয়া প্লেয়ার সিস্টেম। এটা আপনাকে আপনার মিডিয়া কালেক্টশন অরগানাইজ করা, অনলাইনে স্টিমিং করা, এবং ঐসকল মিডিয়া ফাইলগুলো যেকোনো ডিভাইসে প্লে করতে সাহায্য করে থাকে। সুতরাং যদি আপনার কাছে থেকে থাকে বড় ধরনের মিডিয়া কালেক্টশন এবং আপনি যেকোনো যায়গা থেকে আপনার মিডিয়া কালেকশনে অ্যাক্সেস করতে চান, তাহলে আপনার অবশ্যই একটি Plex Media Server প্রয়োজন। কিভাবে Plex Server কাজ করে? Plex তিনটি প্রধান ধাপে কাজ করে থাকেঃ Plex Media Server: এর মাধ্যমে আপনাকে ট্রাক করতে, ফাইল অরগানাইজ করতে এবং আপনার মিডিয়া ফাইলে প্রবেশের পারমিশন প্রদান করে থাকে। Plex client: সার্ভারের সাথে কানেক্ট করার জন্য এটা ক্লাইন্টের ডিভাইসে ইন্সটল করতে হয়। এটা সার্ভারের সাথে সংযোগ স্থাপন করে, কি কি মিডিয়া ফাইলে সার্ভারে আছে তা দেখতে, মেনু ডিসপ্লে করতে এবং মিডিয়া ফাইলগুলো উপভোগ করতে সাহায্য করে। Plex Central Server: এটি মূলত Plex account সংরক্ষণ এবং পরিচালনা করে থাকে। Plex Central Server আপনার ক্লাইন্টকে রিমোটলি আপনার মিডিয়া ফাইলে অ্যাক্সেস করতে অনুমতি প্রদান করে থাকে। Seedbox হচ্ছে এর চতুর্থ ধাপ, যার মাধ্যমে আপনার অভিজ্ঞতাকে আরও অনেক গুণ বৃদ্ধি করবে। Seedbox হচ্ছে একটি ভার্চুয়াল ক্লাউড যা আপনার অনলাইন আইডিন্টিটি প্রোটেক্ট করে এবং অন্য সকল সুবিধা আরও সহজ করে তুলে। যার কারণে আপনাকে কখনো সার্ভার পরিচর্যা, স্টোরেজ এবং Structure নিয়ে চিন্তা করতে হবে না। তবে SeedBox Plex এর অন্তর্ভুক্ত নয়। SeedBox সেটাআপ ও ব্যবহারের মাধ্যমে আপনি আপনার Plex ব্যবহারের Experiance কে আরও দারুন করে তুলতে পারবেন। SeedBox নিয়ে একটি আলাদা টিউন করার ইচ্ছা আছে। তবে এই চেইন টিউ্নে SeedBox নিয়ে কিছু আলোচনা করা হবে। ১. Plex সেটিং করবেন যেভাবে ১.১ Plex Media Home server এর প্ল্যান করা Plex Server আপনার নিজের পিসি বা বাসা থেকে চালাতে হলে, আপনার একটি কম্পিউটার প্রয়োজন হবে যেখানে আপনার সকল মিডিয়া ফাইল স্টোর করা থাকবে এবং Plex Server এর সফটওয়্যার সেই পিসিতে ইন্সটল করতে হবে। আপনি চাইলে নতুন একটি পিসি কিনে তা Plex সার্ভার হিসেবে ব্যবহার করতে পারেন বআ আপনার বর্তমান পিসিকেই Plex সার্ভার হিসেবে তৈরি করতে পারেন। নতুন সার্ভার কেনার বা Plex সেটিং করার পূর্বে আপনি Plex সার্ভার কতটুকু ব্যবহার করবেন তার ওপর নির্ভর করে আপনার কম্পিউটার এর মিনিমাম রিকোয়ারমেন্টস কি হবে। এখানে নির্দিষ্ট কোন রিকোয়ারমেন্টস নেই কারণ এটা ব্যবহারকারী থেকে ব্যবহারকারী ভেদে আলাদা হবে। আপনাকে প্রথমে আপনার নিজস্ব চাহিদা এবং রিসোর্স খুঁজে বের করতে হবে, তাহলে আপনি ধরনা করতে পারবেন কি ধরনের কম্পিউটার আপনার প্রয়োজন। আপনি নিজেকে কিছু প্রশ্ন করার মাধ্যমে ধারণা করতে পারবেন কি ধরনের কম্পিউটার আপনার প্রয়োজন: কতজন ইউজার একই সাথে কন্টেন্টে অ্যাকসেস করবে? কি ধরনের ডিভাইস অথবা অ্যাপস দিয়ে অ্যাকসেস করবে (মোবাইল, কম্পিউটার, এক্সবক্স ইত্যাদি)? যেভাবে দূর থেকে বা লোকালি কনটেন্টে অ্যাকসেস করবেন। কেন এটা গুরুত্বপূর্ণ? একটি মোবাইল ডিভাইস একটি ডেক্সটপ পিসি এর মত কোয়ালিটি এবং ভ্যারাইটির মিডিয়া এনকোডিং করতে পারে না। কিন্তু Plex Media ধন্যবাদ পাওয়ার দাবিদার কেননা এর আছে শক্তিশালী ট্রান্সকোডার, যার মাধ্যমে যেকোন কোয়ালিটিতে মিডিয়া এনকোডিং করতে পারবেন, এর জন্য আপনাকে শুধু পরিকল্পনা করতে হবে, এ ছাড়া আর কিছুই করতে হবে না। যখন আপনি Plex সফটওয়্যার এর জন্য একটি সার্ভার পছন্দ করবেন, তখন এটা খুবই গুরুত্বপূর্ণ যে, সেই সার্ভার টা সব সময় চালু রাখতে হবে। কারণ সব সময় চালু থাকলে আপনি যেকোন জায়গা থেকে যে কোন সময় আপনার মিডিয়া ফাইল গুলোতে অ্যাক্সেস করতে পারবেন। কিন্তু Home Servers এর কিছু সীমাবদ্ধতা আছে, এটা স্থাপণ করা বেশ কষ্টকর এবং মেইনটেনেন্স করা খুবই ব্যয়বহুল। ১.২ Plex Media Server স্থাপন করতে যা প্রয়োজন সবচেয়ে ভালো অপশন হচ্ছে, Plex সার্ভার সফটওয়্যার হিসেবে NAS “Network Attached Storage” ইনস্টল করা, ডেক্সটপ অথবা Standalone সার্ভার। এই গুলোর মধ্যে কোনটাই কারোর থেকে খারাপ নয়, তবে এদের অভ্যন্তরীণ গুনাগুন যেমন সি পি ইউ এবং স্টোরেজ ই তাদের মধ্যে পার্থক্য গড়ে তুলেছে। Operating Systems Plex Media অফিসিয়াল ওয়েবসাইট এর তথ্য অনুসারে, Plex Media Server নিম্নের অপারেটিং সিস্টেমগুলো সমর্থন করে: এই অপারেটিং সিস্টেম এর মধ্যে, Plex Media Server অনেকগুলো ভার্সন কে সাপোর্ট করে থাকে। আপনি এই অপারেটিং সিস্টেম গুলোর মধ্যে যেকোনো একটি বাছাই করে নিতে পারেন। যেমন Hardware প্রয়োজন Plex Server এর জন্য বেশি স্টোরেজ যেমন অপরিহার্য, তার চেয়েও processing power হচ্ছে সর্বাধিক গুরুত্বপূর্ণ। Plex অনেক বেশি processing power ব্যবহার করে যেন মুহূর্তেই ফাইলগুলো সঠিকভাবে transcode করতে পারে এবং অনেক গুলো ব্যবহারকারী যেন একইসাথে স্ট্রিমিং করতে পারে। কিন্তু আমি আপনাদের আগেই বলেছি, আপনার Plex এর ব্যবহার এর উপর “required power” নির্ভর করে। Transcoding এর ভিত্তিতে নিম্নে সর্বনিম্ন রিকোয়ারমেন্টস দেওয়া হল। আপনি যদি একই সাথে অনেক বেশি transcodes করতে চান, তাহলে আপনার আরও অনেক বেশি শক্তিশালী সিপিইউ দরকার হবে। আর র্যাম 2GB ই যথেষ্ট। Plex Bandwidth এবং Data Usage লোকাল রিসোর্স থেকে লোকাল ডিভাইসে মিডিয়া স্ট্রিমিং করতে Plex কোন ডাটা ব্যবহার করেনা। কিন্তু সার্ভার থেকে যখন কনটেন্ট গুলো বাড়ির বাইরে থেকে স্ট্রিমিং করা হয় বা লোকাল নেটওয়ার্কের বাইরে থেকে যদি কেউ কনটেন্ট স্ট্রিমিং করে, তাহলে আপনার bandwidth এর প্রয়োজন হবে এবং আপনার অনেক বেশি ডাটা খরচ হবে। Plex Media Server প্রথমে ডিটেক্ট করে কোন ধরনের ডিভাইস এ মিডিয়া ফাইল গুলো প্লে করা হচ্ছে, তারপর সেই ডিভাইস অনুযায়ী মিডিয়া ফাইলগুলো transcode করে অথবা সরাসরি প্লে করে। ব্যবহারকারীরা তাদের bandwidth স্পিড এর উপর ভিত্তি করে মিডিয়া ফাইল এর কোয়ালিটি কমিয়ে অথবা বাড়িয়ে নিতে পারবে। কোন নির্দিষ্ট Bandwidth রিকোয়ারমেন্টস নেই, কিন্তু নিচের তথ্যগুলো মাথায় রাখবেন: Data usage and bandwidth নির্ভর করে কি ধরনের কোয়ালিটি তে আপনার মিডিয়া ফাইল গুলো স্ট্রিমিং করা হচ্ছে। কম রেজুলেশনে একটি ফাইল Transcoding করলে কম data and bandwidth খরচ হয়। Home server থেকে কনটেন্ট স্ট্রিমিং নির্ভর করে এর আপলোড এবং ব্যবহারকারীদের ডাউনলোড স্পিড এর উপর। উদাহরণস্বরূপ… যদি আপনি একটি 1080p resolution এ ভিডিও ফাইল প্লে করেন এবং ভিডিওটি 30 মিনিট লম্বা, তাহলে এটি স্ট্রিমিং করতে প্রয়োজন হবে প্রায় 829 MBs ডাটা। নিচে দেওয়া টেবিল থেকে আপনি দেখতে পাবেন যে, একটি Full HD রেজুলেশন অথবা 1080p ভিডিও বাধাহীনভাবে দেখতে প্রায় 3774 kbps প্রয়োজন। 3774 * 60 = 226, 440 (kilo-bits per minute) 226, 440 * 30 = 6, 793, 200 (kilobytes per 30 minutes) 6, 793, 200/8 = 849, 150 (kilobytes per 30 minutes) 849, 150/1024 = 829(MB) আজ আমরা দেখলাম "Plex সেটিং করবেন যেভাবে" আগামী পর্বে দেখাবো "Plex Media Server দিয়ে শুরু করবেন যেভাবে"। আপনাদের যে কোন প্রশ্ন থাকলে টিউনমেন্ট এ জিজ্ঞাসা করুন, টিউন জোস করুন, টিউন শেয়ার করুন, আর #techpurest এর সাথেই থাকুন। #techpurest
    3
    0 Comments 0 Shares
  • https://www.facebook.com/7Second.Riddles/videos/668151373896312/
    https://www.facebook.com/7Second.Riddles/videos/668151373896312/
    2
    0 Comments 0 Shares
  • https://www.youtube.com/watch?v=rPtoq0HEzuI
    https://www.youtube.com/watch?v=rPtoq0HEzuI
    2
    0 Comments 0 Shares
  • Ayat একটি আধুনিক কুরআন স্টাডি টুলস। #Windows/Mac/Linux Android/iOS এর জন্য।

    Ayat আয়াত - কুরআন শিক্ষার আরেকটি অসাধারণ সফটওয়্যার

    আয়াত
    অনেক ব্যক্তি বা প্রতিষ্ঠান কুরআনের মহব্বতে আল্লাহ রাব্বুল আলামীনের ভালোবাসায় বিভিন্নভাবে দ্বীনের খেদমত করে যাচ্ছেন। Ayat Standard তেমনি একটি খেদমত যার মাধ্যমে কুরআন অধ্যয়ন করা খুবই সহজ এবং আনন্দদায়ক।

    কুরআন সুন্দরভাবে অধ্যয়ন করার জন্যে Ayat Standard একটি দারুন #Software.
    যার মধ্যমে কুরআন বাস্তব বইয়ের মত পৃষ্ঠা উল্টিয়ে পড়া যায়,
    পাশাপাশি নিজ নিজ ভাষায় প্রতিটি আয়াতের অথ্য জানা যায়(যেমন-আমরা বাংলাদেশীরা বাংলা অনুবাদ Select করে নিবো),
    প্রতিটি আয়াতের উচ্চারন ভালোভাবে বুঝার জন্যে রয়েছে ভালো কোয়ালিটি সম্পন্ন অডিও তেলওয়াত।
    এই সফটওয়্যার টির আরেকটি বৈশিষ্ট্য হলো সব Operating System-এর জন্যে উপযোগী করে এটি তৈরী করা হয়েছে। যেমনঃ #Windows, Linux, Mac
    স্মার্টফোনের জন্য #Android ও iOS/iPhone/iPad ভার্সন ও আছে।
    যে কোন মোবাইল থেকে পড়ার জন্য আছে মোবাইল ভার্সন।
    ফেসবুক ও টুইটারের জন্য আছে সৌশল নেটওয়ার্ক App যা আপনার একাউন্টে প্রতিদিন বিভিন্ন আয়াত টিউন করবে।
    Ayat এর অসাধারণ কিছু ফিচার
    মনোমুগ্ধকর Interface


    বাংলা ভাষায় অনুবাদ Select করা হয়েছে


    বাংলা অনুবাদ প্রদর্শন করা হয়েছে

    #Audio Player

    নিজের সাইটে Embed
    এছাড়াও Ayat Software টি যে কেউ তার ওয়েবসাইটে Live পড়ার জন্যে রাখতে পারেন। প্রথমে Embed করে নিতে হবে।

    এখন HTML Code গুলো copy করে ওয়েবসাইটের যেখানে রাখবেন, সেখানে HTML পেজে paste করুন।

    এই Software টি তৈরীর পেছনে যারা অবদান রেখেছেন:
    King Fahd Complex for the Printing of the Holy Qur'an (source of #Quran images files)
    Tanzil.net (source of Quran text and translations)
    mosshaf.com (source of Tafasir (explanations)) and
    Verse by Verse Quran (source of recitations audio files).
    আমরা সকলে এদের জন্যে দু'আ করবো, আল্লাহ তাআলা তাদের কাজে আরো বরকত দেন এবং দ্বীনের খেদমতে আরো ব্যাপক কাজ করে যেতে পারেন। (আমীন)

    Ayat কুরআন Study সফটওয়্যার
    ডেস্কটপ ভার্সন:
    Windows/Mac/Linux এর জন্য

    লাইভ ভার্সন:
    ডাউনলোড করার আগে লাইভ Preview দেখে নিতে পারেন। তবে ডেস্কটপ ভার্সনে আর অনেক সুবিধা পাবেন।

    লাইভ ভার্সন নতুন ইন্টারফেস
    লাইভ ভার্সন পুরনো ইন্টারফেস
    স্মার্টফোন ভার্সন:
    Android/iPone/iPad
    মোবাইল ফোন ভার্সন:
    যে কোন মোবাইল ব্রাউজার দিয়ে মোবাইল ভার্সন দেখতে পারেন
    #Techpurest
    Ayat একটি আধুনিক কুরআন স্টাডি টুলস। #Windows/Mac/Linux Android/iOS এর জন্য। Ayat আয়াত - কুরআন শিক্ষার আরেকটি অসাধারণ সফটওয়্যার আয়াত অনেক ব্যক্তি বা প্রতিষ্ঠান কুরআনের মহব্বতে আল্লাহ রাব্বুল আলামীনের ভালোবাসায় বিভিন্নভাবে দ্বীনের খেদমত করে যাচ্ছেন। Ayat Standard তেমনি একটি খেদমত যার মাধ্যমে কুরআন অধ্যয়ন করা খুবই সহজ এবং আনন্দদায়ক। কুরআন সুন্দরভাবে অধ্যয়ন করার জন্যে Ayat Standard একটি দারুন #Software. যার মধ্যমে কুরআন বাস্তব বইয়ের মত পৃষ্ঠা উল্টিয়ে পড়া যায়, পাশাপাশি নিজ নিজ ভাষায় প্রতিটি আয়াতের অথ্য জানা যায়(যেমন-আমরা বাংলাদেশীরা বাংলা অনুবাদ Select করে নিবো), প্রতিটি আয়াতের উচ্চারন ভালোভাবে বুঝার জন্যে রয়েছে ভালো কোয়ালিটি সম্পন্ন অডিও তেলওয়াত। এই সফটওয়্যার টির আরেকটি বৈশিষ্ট্য হলো সব Operating System-এর জন্যে উপযোগী করে এটি তৈরী করা হয়েছে। যেমনঃ #Windows, Linux, Mac স্মার্টফোনের জন্য #Android ও iOS/iPhone/iPad ভার্সন ও আছে। যে কোন মোবাইল থেকে পড়ার জন্য আছে মোবাইল ভার্সন। ফেসবুক ও টুইটারের জন্য আছে সৌশল নেটওয়ার্ক App যা আপনার একাউন্টে প্রতিদিন বিভিন্ন আয়াত টিউন করবে। Ayat এর অসাধারণ কিছু ফিচার মনোমুগ্ধকর Interface বাংলা ভাষায় অনুবাদ Select করা হয়েছে বাংলা অনুবাদ প্রদর্শন করা হয়েছে #Audio Player নিজের সাইটে Embed এছাড়াও Ayat Software টি যে কেউ তার ওয়েবসাইটে Live পড়ার জন্যে রাখতে পারেন। প্রথমে Embed করে নিতে হবে। এখন HTML Code গুলো copy করে ওয়েবসাইটের যেখানে রাখবেন, সেখানে HTML পেজে paste করুন। এই Software টি তৈরীর পেছনে যারা অবদান রেখেছেন: King Fahd Complex for the Printing of the Holy Qur'an (source of #Quran images files) Tanzil.net (source of Quran text and translations) mosshaf.com (source of Tafasir (explanations)) and Verse by Verse Quran (source of recitations audio files). আমরা সকলে এদের জন্যে দু'আ করবো, আল্লাহ তাআলা তাদের কাজে আরো বরকত দেন এবং দ্বীনের খেদমতে আরো ব্যাপক কাজ করে যেতে পারেন। (আমীন) Ayat কুরআন Study সফটওয়্যার ডেস্কটপ ভার্সন: Windows/Mac/Linux এর জন্য লাইভ ভার্সন: ডাউনলোড করার আগে লাইভ Preview দেখে নিতে পারেন। তবে ডেস্কটপ ভার্সনে আর অনেক সুবিধা পাবেন। লাইভ ভার্সন নতুন ইন্টারফেস লাইভ ভার্সন পুরনো ইন্টারফেস স্মার্টফোন ভার্সন: Android/iPone/iPad মোবাইল ফোন ভার্সন: যে কোন মোবাইল ব্রাউজার দিয়ে মোবাইল ভার্সন দেখতে পারেন #Techpurest
    2
    0 Comments 0 Shares
More Stories